Home Problems Status How to Apply About Privacy Contact Menu
HalimBD.com

Police Clearance BD

ই-চালান তথ্য ইনপুট করার নিয়ম

আপনি অনলেইনে পেমেন্ট করেছেন এরপরও আপনার আবেদনের কারেন্ট স্ট্যাটাস Pending for Payment দেখাচ্ছে। বিকাশ / ভিসাকার্ড যে মাধ্যমেই টাকা জমা দিবেন, তার একটি কপি প্রিন্ট করে নিবেন। কারণ প্রিন্ট কপিটি আবেদনের সহিত জমা দিতে হবে। ই-চালান তথ্য ইনপুট করার পদ্ধতি সাধারণ চালান তথ্য ইনপুট করার মতই তবে সবার জন্য একটি নির্দিষ্ট জেলা ও ব্রাঞ্চ সিলেক্ট করা আবশ্যক। ই-চালান তথ্য ইনপুট করুন এইভাবে Bank name: Sonali Bank District: Dhaka Branch: Local Office Branch Chalan Date: Date of Bank Scroll No: চালান নম্বর লিখুন (চালানকোড নয়) অনেকেই চালানকোডকে চালান নম্বর ভেবে টাইপ করেন যা ভুল কাজ। চালান নম্বর দেয়ার পর পাশের নীল বাটনে (Check Chalan) ক্লিক করুন। তারপর চালান কপির ছবিটি আপলোড করে Finish বাটনে ক্লিক করুন। আপনার আবেদন জমা হয়ে যাবে। আশা করি উপকৃত হয়েছেন।

চালান তথ্য ইনপুট করার লিংকটি দেখে নিন।




বিঃদ্রঃ ব্যাংকে টাকা জমা দেওয়ার পরবর্তী কর্মদিবস বেলা ১১ ঘটিকার পর চালান তথ্য ইনপুট করতে হবে

আবেদন সামমিট হওয়ার পরের স্ট্যাটাস

Application Submitted তার মানে আবেদনের কাজ সঠিকভাবে সম্পন্ন করেছেন । আবেদনটি এখনও থানায় প্রেরণ করা হয়নি। একটি আবেদন সাবমিট হওয়ার পর কি কি কাজ করা হয় তা পূর্বে আলোচনা করা হয়েছে। তদন্ত রিপোর্ট যদি আপনার বিপক্ষে যায় তাহলে আপনার আবেদনটি বাতিল হয়ে যাবে। আপনার আইডিতে প্রবেশ করার পর My Account এ ক্লিক করবেন তারপর সেখান থেকে আপনার রেফারেন্স নম্বরটি সার্চ করলে সর্বডানে আপনার কারেন্ট স্ট্যাটাস ও আবেদন বাতিলের কারণটি দেখতে পাবেন। ভুল সংশোধনের পর আপনি পুনরায় আবেদন করার সুযোগ পাবেন। এক্ষেত্রে আপনি পূর্বের চালান তথ্য ব্যবহার করতে পারবেন। আপনার আবেদনটি প্রাথমিক বাছাইয়ে টিকে গেলে সংশ্লিষ্ট থানায় প্রেরণ করা হবে। তখন আপনার কারেন্ট স্ট্যাটাস দেখাবে Payment Received এরপর তদন্তের কাজ।

Under Verification

Under Verification এর মানে হলো তদন্তাধীন। আপনার আবেদনটির পক্ষে একটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদানের লক্ষ্যে চূড়ান্ত কাজ চলমান আছে। থানার ওসির আইডিতে যখন আবেদনটি ছিল তখন আপনার আইডিতে আপনি দেখেছেন Payment Received. ওসি আইডি থেকে আবেদনটি তদন্তকারী অফিসারের আইডিতে প্রেরণ করা হয়েছে। তাই আপনি কারেন্ট স্ট্যাটাসে Under Verification দেখতে পাচ্ছেন। এই কাজ সফলভাবে সমাপ্ত হলেই আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন। আপনি যদি আপনার আবেদনে উল্লেখিত ঠিকানায় বসবাস না করেন তাহলে আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন না। এখানে উল্লেখ্য যে, আপনার ঠিকানাটি অবশ্যই স্থায়ী/বর্তমান ঠিকানার পক্ষে থাকতে হবে। আর আপনি যদি ভাড়াটিয়া বাসার ঠিকানা ব্যবহার করেন তাহলেও আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন না। তাই তদন্তের কথা মাথায় রেখে বর্তমান ঠিকানার পাশাপাশি স্থায়ী ঠিকানা ব্যবহার করাই উত্তম। অনেক সময় দেখা যায় আপনার ঠিকানাটি অন্য থানার অধীনে হয়ে গেছে তখন উক্ত ঠিকানার পক্ষে একটি ওয়ার্ড কাউন্সিলর সার্টিফিকেট জমা দেওয়ার প্রয়োজন হয়। কখনও বা আপনার জাতীয় পরিচয় পত্রেরও প্রয়োজন হতে পারে তাই প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র সঙ্গে রাখাই উত্তম। সরেজমিনে তদন্তের পর তদন্তকারী অফিসার আরো দেখবেন যে, থানায় আপনার বিরুদ্ধে কোন মামলা আছে কিনা । তদন্ত রিপোর্ট যদি আপনার পক্ষে থাকে আর সংশ্লিষ্ট থানায় আপনার বিরুদ্ধে কোন মামলা না থাকে তাহলে আপনার পক্ষে একটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রিন্ট করা হবে।

Ready for Print

Ready for Print খুবই ভাল সংবাদ। তবে একটু অসাবধানতায় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হাতে পাওয়ার পরও আপনি কোন কাজে লাগাতে পারবেন না। বিপরীতে যোগ হতে পারে টেনশন ও বাড়তি টাকা খরচ সেই সঙ্গে নতুন করে আবেদনের ঝামেলা তো আছেই। Ready for Print খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। এই ধাপের কাজ হওয়ার সময় নিশ্চিন্ত থাকার কোন সুযোগ নেই। কারণটা বলছি, আপনি যখন আবেদনের কাজ করছিলেন তখন হয়ত একটি বানান ভুল হয়েছে যা আপনার চোখে পড়েনি। আবার তদন্তকারী অফিসারের চোখেও পড়ল না। আর এই অবস্থায় আপনার পক্ষে উক্ত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি প্রিন্ট করা হলো। বানান ভুলযুক্ত সার্টিফিকেট আপনার কোন উপকারে আসবে একবার ভাবুন। তারপরে আপনাকে কি কি ঝামেলায় পড়তে হবে তা নিশ্চই বুঝতে পারছেন। তাই আবেদন সাবমিট করার সময় খুবই সতর্কতার সহিত কাজ করুন। এরপরও যদি ভুল হয়ে যায় তাহলে আপনি সার্টিফিকেট প্রিন্ট করার আগেই সেটা ঠিক করে নিন। তদন্তকারী অফিসার অথবা পুলিশ আইটি হেল্পডেস্কের সহায়তা নিন।

Certificate Printed

Certificate Printed এর মানে কি তা নিশ্চয়ই আর বলার অপেক্ষা রাখে না। এর মানে বুঝতে কারও ভুলও হয় না। তবে সবাই যে ভুলটা করে সেটা হলো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রিন্ট হলেই বুঝি সঙ্গে সঙ্গে হাতে পাওয়া যায়। না । পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রিন্ট হলেই আপনি হাতে পাবেন না। কারণ এরপরও আরো কাজ থাকে। সার্টিফিকেট প্রিন্ট হওয়ার পর উহাতে থানার অফিসার ইনচার্জের স্বাক্ষর ও সীলমোহরযুক্ত হয়। Certificate Printed থাকাবস্থায় যদি আপনি দেখেন যে, আপনার আবেদনের কোন একটি জাগায় বানানের ভুল আছে তাহলে তা সংশোধন করার আরো একটি সুযোগ পাবেন। আর এই কাজটি করুন থানার ওসি কর্তৃক স্বক্ষরের পূর্বেই। কেননা বানান ভুলযুক্ত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আপনার কোন উপকারে আসবে না।





Copyright © All Rights Reserved By Halim BD